1. admin@sahas24bd.com : sahas24bd : Ahsan Ullah
[১] ষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু - sahas24bd
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৪ অপরাহ্ন
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৪ অপরাহ্ন
সর্বশেষ
শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ৩ বছর ভাইরাল হয়নি, তাই বিচার পাইনা [১] রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ‘বীর মুক্তিযোদ্ধা সমাবেশ’ [১] শেষ ষোল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া [১] এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ [১] হচ্ছে না পদ্মা-মেঘনা বিভাগ [১] দিল্লির হাসপাতালে শবনম ফারিয়া, করতে হবে অপারেশন [১] বেলজিয়ামকে হারিয়ে চমক, সেজদা দেন মরক্কোর খেলোয়াড়রা [১] শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো আর্জেন্টিনা [১] গোপালগঞ্জে আশ্রয়নবাসীদের নিয়ে লেখা “স্বপ্নের ঠিকানা” বইয়ের মোড়ক উন্মোচন [১] আক্রমণে এগিয়ে থেকেও পোল্যান্ডের কাছে হারল সৌদি আরব [১] কাতার বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো মাঠে নামছে আর্জেন্টিনা ও সৌদি আরব

[১] ষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু

সাহস ২৪ রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ৭০ বার পঠিত

Tags:

[২] আজ ষষ্ঠী। দেবী দুর্গার বোধনের দিন। বোধন শব্দটির অর্থ জাগ্রত করা। মর্ত্যে দুর্গার আবাহনের জন্য বোধনের রীতি প্রচলিত রয়েছে। এর মধ্য দিয়েই শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পাঁচ দিনের এ উৎসব শেষ হবে ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। এর আগে গত ২৫ সেপ্টেম্বর দেবী দুর্গার আবাহন বা মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দেবীপক্ষের।

[৩] গত দুই বছর করোনা মহামারির বিবর্ণ সময় ও সর্বশেষ পূজায় কুমিল্লায় সহিংসতার ঘটনা পার করে এবারের দুর্গোৎসব জমজমাট করতে প্রস্তুত সারা দেশ। মণ্ডপের নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। কিন্তু তারপরও নিরাপত্তা নিয়ে অজানা শঙ্কা রয়েছে।

[৪] পূজায় নিরাপত্তার বিষয়টি উঠে এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কণ্ঠেও। গতকাল শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় তিনি বলেন, দরকার হলে মন্দিরে-মণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশে আওয়ামী লীগের নেতা-কর্মীরাও থাকবেন।

[৫] নিরাপত্তা নিয়ে গতকাল এক মতবিনিময় সভায় পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক চন্দ্রনাথ পোদ্দার বলেন, সনাতন সম্প্রদায়ের যাঁরা পূজা আয়োজন করছেন, তাঁরা মনে করছেন, সুষ্ঠুভাবে দুর্গোৎসব করতে পারবেন। বাকি বিষয় সরকার ও প্রশাসন দেখবে। নির্বিঘ্নে যাতে পূজা করা যায়, সেটা নিশ্চিত করা তাদেরই দায়িত্ব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা মনে করছি, বাংলাদেশের কোনো পূজামণ্ডপ, মন্দির নাজুক অবস্থায় নেই।’

[৬] পঞ্জিকা অনুযায়ী, এবার দেবী মর্ত্যে আসছেন গজে (হাতিতে) চেপে। গজ বা হাতিতে চড়ে দেবীর আগমনের অর্থ হলো শুভ। মনে করা হয়ে থাকে, দেবী যদি গজে চড়ে মর্ত্যে আসেন, তাহলে তিনি সঙ্গে করে সুখ, সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি হচ্ছে জ্ঞান ও সমৃদ্ধির প্রতীক। আর বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন নৌকায়। নৌকায় মর্ত্য ছাড়লে ভক্তের মনোবাসনা পূর্ণ হবে। পৃথিবী হয়ে উঠবে শস্য-শ্যামলা। কিন্তু সেই সঙ্গে অতি বর্ষণ বা প্লাবনের আশঙ্কাও দেখা দেবে।

[৭] পূজা উদ্যাপন পরিষদের হিসাবে দেশে এবার ৩২ হাজার ১৬৮ মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এই সংখ্যা গতবারের চেয়ে ৫০টি বেশি। ঢাকা মহানগরে এবার পূজা হবে ২৪১টি মণ্ডপে, যা গতবারের চেয়ে ৬টি বেশি।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved sahas24bd© 2019-2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting