1. admin@sahas24bd.com : sahas24bd : Ahsan Ullah
[১] বাংলাদেশে ধর্ষণের শিকার ৫৭৪ জন কন্যাশিশু - sahas24bd
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০১ পূর্বাহ্ন
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০১ পূর্বাহ্ন
সর্বশেষ
শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ৩ বছর ভাইরাল হয়নি, তাই বিচার পাইনা [১] রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ‘বীর মুক্তিযোদ্ধা সমাবেশ’ [১] শেষ ষোল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া [১] এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ [১] হচ্ছে না পদ্মা-মেঘনা বিভাগ [১] দিল্লির হাসপাতালে শবনম ফারিয়া, করতে হবে অপারেশন [১] বেলজিয়ামকে হারিয়ে চমক, সেজদা দেন মরক্কোর খেলোয়াড়রা [১] শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো আর্জেন্টিনা [১] গোপালগঞ্জে আশ্রয়নবাসীদের নিয়ে লেখা “স্বপ্নের ঠিকানা” বইয়ের মোড়ক উন্মোচন [১] আক্রমণে এগিয়ে থেকেও পোল্যান্ডের কাছে হারল সৌদি আরব [১] কাতার বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো মাঠে নামছে আর্জেন্টিনা ও সৌদি আরব

[১] বাংলাদেশে ধর্ষণের শিকার ৫৭৪ জন কন্যাশিশু

স্টাফ রিপোর্টার
  • প্রকাশের সময় : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ২৩৯ বার পঠিত

Tags: ,

[২] চলতি বছরের প্রথম ৮ মাসে ৫৭৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে, যাদের মধ্যে ৮৪ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার এবং ৪৩ জন প্রতিবন্ধী শিশু। এ ছাড়াও ৮৭ কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ২০ জন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ১ বছর বয়সী কন্যাশিশুকেও ধর্ষণ করা হয়েছে।

[৩] শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জানুয়ারি-আগস্ট ২০২২: কন্যাশিশু পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি এসব কথা বলেন।

[৪] সংগঠনটি চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ২৪টি দৈনিক সংবাদপত্রের প্রতিবেদনের ভিত্তিতে গার্ল চিলড্রেন সিচুয়েশন মনিটরিং রিপোর্ট ২০২২ তৈরি করেছে।

[৫] প্রতিবেদনে আরো বলা হয়েছে, বেশিরভাগ ঘটনা ঘটেছে বাজার, রাস্তাঘাট, গণপরিবহন, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ নিজের বাড়ির সীমানায়। অধিকাংশ ক্ষেত্রেই পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, শিক্ষক ও উত্ত্যক্তকারীদের মাধ্যমে কন্যাশিশুরা সহিংসতার শিকার হয়ে থাকে।

[৬] এই ৮ মাসে ধর্ষণ, যৌন নিপীড়ন ও পারিবারিক কলহের ঘটনায় ১৮৬ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এ বছর আত্মহত্যার ঘটনা বেড়েছে। ২০২১ সালে ১৫৩টি আত্মহত্যার ঘটনা ঘটে, আর চলতি বছরের ৮ মাসে ১৮১টি আত্মহত্যার ঘটনা ঘটেছে।

[৭] ৮ মাসে পারিবারিক কলহ ও প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় এসিড সন্ত্রাসের শিকার হয়েছে ৩ কন্যাশিশু। পাচার ও অপহরণের শিকার হয়েছে ১৩৬ জন।

[৮] তথ্য অনুযায়ী, প্রথম ৮ মাসে ২৫টি জেলার মোট ১ হাজার ৬৬৯ জন কন্যাশিশু বাল্যবিবাহের শিকার হয়েছে এবং স্থানীয় প্রশাসনের সহায়তায় ৫৮৯টি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। এই সময়ের মধ্যে ১৩টি কন্যাশিশু যৌতুক সংক্রান্ত পারিবারিক সহিংসতার মুখোমুখি হয়েছে, এ ধরনের ঘটনায় ৫ জন প্রাণও হারিয়েছে। চলতি বছরের প্রথম ৮ মাসে গৃহকর্মী হিসেবে কাজ করা ১৫ কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে, যাদের মধ্যে ২ জনের প্রাণহানি হয়েছে এবং ১ জন আত্মহত্যা করেছে।

[৯] বেশিরভাগ ঘটনায়ই কেউ অভিযোগ করেনি। কারণ তারা জানে না প্রতিকারের জন্য কোথায় যেতে হবে। তা ছাড়া হুমকি ও অন্যান্য জটিলতার কথা বিবেচনা করে আইনি লড়াইয়ে যেতে অনেকেই অস্বীকৃতি জানায়। আমাদের নতুন সময়

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved sahas24bd© 2019-2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting