1. admin@sahas24bd.com : sahas24bd : Ahsan Ullah
[১] জার্নালের অভাবে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা গবেষণায় পিছিয়ে - sahas24bd
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন
সর্বশেষ
শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ৩ বছর ভাইরাল হয়নি, তাই বিচার পাইনা [১] নারী এশিয়া কাপে আজ মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান [১] ভক্তদের পদচারণায় মুখর মণ্ডপ, মহাঅষ্টমী ও কুমারী পূজা আজ [১] যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন পূজা চেরী, একই সময়ে যাচ্ছেন শাকিব খান [১] বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে টহল জোরদার [১] হিন্দু সম্প্রদায়কে দুর্গাপূজার শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন এমপি এনামুল হক [১] টেকসই উন্নয়নে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে: রাষ্ট্রপতি আবদুল হামিদ [১] শারদীয় দুর্গোৎসব শুরু, আজ মহাসপ্তমী [১] বাংলাদেশে বাড়তে পারে বৃষ্টি কমবে তাপমাত্রা [১] ভোট ডাকাতির জন্যই ব্যালট চায় বিএনপি: ওবায়দুল কাদের [১] দুর্গাপূজা উপলক্ষে মাহমুদকাটী সার্বজনীন পুজা মন্দিরে বস্ত্র বিতরণ ও আলোচনা সভা

[১] জার্নালের অভাবে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা গবেষণায় পিছিয়ে

সুমাইয়া আশা, বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৬০ বার পঠিত

Tags:

[২] গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রতিষ্ঠার ১১ বছর সম্পন্ন হলেও গবেষণায় নেই কোনো অগ্রগতি, বিশ্ববিদ্যালয়ের নেই কোনো নিজস্ব জার্নাল, শিক্ষার্থীরা পায়না গবেষনা সহকারী হিসাবে কাজের সুযোগ।

[৩] দেশের গবেষণা সিনেটের মতে, জার্নাল সমস্যা নিরসনে, দেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে এবং দেশের জিডিপি উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে। গবেষনা মানুষের সহনশীলতা, নমনীয়তা, প্রতিশ্রুতি, কর্মক্ষমতা, মনস্তাত্ত্বিক বিকাশ এবং আনন্দের প্রতিনিধিত্ব করে!
চলমান বিশ্ব বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং সিস্টেম নিয়ে তোলপাড় চালাচ্ছে। যাতে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো দৌড়ের কাতারে পিছিয়ে আছে। বাংলাদেশের শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য বে-সরকারি বিশ্ববিদ্যালয়গুলো দ্বারা প্রচারিত র‍্যাঙ্কিং পদ্ধতি স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার অবস্থার প্রতি দৃষ্টিপাত করে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে। এতে দেখা যায় দেশের শিক্ষার্থীদের গবেষণা ও উচ্চশিক্ষার মান মাইক্রোস্কোপের নিচে।

[৪] বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় বশেমুরবিপ্রবিও গবেষণায় পিছিয়ে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে নেই কোনো জার্নাল, নেই শিক্ষার্থীদের রিসার্চ এসিস্ট্যান্ট হিসেব নিয়োগ প্রদানের রীতি। শিক্ষার্থীরা ব্যক্তি উদ্যোগে শিক্ষকদের স্বরণাপন্ন হলে ধীরগতিতে চলে গবেষনার কাজ। বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থা না থাকায় যথেষ্ট ফান্ডিং এবং ল্যাবরেটরির অভাবে গবেষনায় আগ্রহ হারাচ্ছে উদ্যমী শিক্ষার্থীরা।

[৫] প্রশাসনের কাছে গবেষণায় নিয়োজিত শিক্ষার্থীদের দাবী, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জার্নাল প্রতিষ্ঠার এবং বিশ্ববিদ্যালয় থেকে গবেষনার আহ্বান করে রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে শিক্ষার্থীদের নিয়োগ প্রদান করে গবেষণায় যাবতীয় সাহায্য প্রদানের মাধ্যমে আগ্রহী শিক্ষার্থীদের গবেষক হয়ে উঠতে অবদান রাখার।

[৬] এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষনা ও উচ্চশিক্ষা ক্লাবের সভাপতি আকিব আদনান বলেন, ” বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা গবেষনায় আগ্রহী তারা যথেষ্ট সহযোগিতার অভাবে গবেষণার কার্যক্রম পরিচালনা করতে পারেনা। বিশ্ববিদ্যালয়ের জার্নাল থাকলে নিজেদের গবেষণাপত্র প্রকাশে এগিয়ে থাকতাম আমরা। জার্নাল প্রতিষ্ঠার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে নিয়োগ প্রদান এর মাধ্যমে গবেষনায় সুযোগ করে দেয়া উচিৎ। ”

[৭] এসম্পর্কে উপাচার্যের সাথে কথা বললে তিনি জানান, আমি গত দেড় বছর যাবৎ ডিন দের বলতেছি জার্নাল তৈরির ব্যবস্থা নিন, কিন্তু তাদের কোনো অগ্রগতি নেই। শুধু দুই অনুষদ জার্নালের নাম প্রস্তাব করেছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা বিদেশী জার্নালে গবেষণাপত্র প্রকাশ করে কিন্তু নিজেদের ক্যাম্পাসের জার্নালে প্রকাশের সুযোগ নেই তাদের এটা দুঃখজনক।
আগামী ৪ থেকে ৫ মাসের মধ্যে জার্নাল প্রকাশ না করতে পারলেও বিশ্ববিদ্যালয় থেকে একটা বুলেটিন প্রকাশ হবে যেখান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা , কর্মচারী সবার লেখা থাকবে বলেও জানান তিনি।

[৮] দেশের গবেষকদের জন্য এটা আনন্দের বিষয় যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা সংশ্লিষ্ট এক অনুষ্ঠানে প্রকাশ্যে বলেছেন যে তিনি গবেষণাকে গুরুত্ব সহকারে দেখেন, তিনি সরাসরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রস্তাব নিয়ে আসার আহ্বান জানান। তিনি গবেষকদের উদ্দেশ্য করে বলেন, গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য এই জাতীয় প্রস্তাবগুলিকে অবশ্যই উপাদান এবং চিত্র-বর্ধক উভয় সুবিধা দেখানোর চেষ্টা করতে হবে।

[৯] উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের একমাত্র জার্নাল “সমাজ ও প্রগতি” বঙ্গবন্ধু এবং লিবারেশন ওয়ার ইনিস্টিটিউট থেকে প্রকাশিত হয়। তবে তা সংযুক্ত করা নেই পরিচয়ের প্রধান মাধ্যম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved sahas24bd© 2019-2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting