1. admin@sahas24bd.com : sahas24bd : Ahsan Ullah
কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি রংপুরের কৃতি সন্তান প্রফেসর একেএম জাকির হোসেন - sahas24bd
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:০১ অপরাহ্ন
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:০১ অপরাহ্ন
সর্বশেষ
শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ৩ বছর ভাইরাল হয়নি, তাই বিচার পাইনা [১] নারী এশিয়া কাপে আজ মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান [১] ভক্তদের পদচারণায় মুখর মণ্ডপ, মহাঅষ্টমী ও কুমারী পূজা আজ [১] যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন পূজা চেরী, একই সময়ে যাচ্ছেন শাকিব খান [১] বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে টহল জোরদার [১] হিন্দু সম্প্রদায়কে দুর্গাপূজার শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন এমপি এনামুল হক [১] টেকসই উন্নয়নে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে: রাষ্ট্রপতি আবদুল হামিদ [১] শারদীয় দুর্গোৎসব শুরু, আজ মহাসপ্তমী [১] বাংলাদেশে বাড়তে পারে বৃষ্টি কমবে তাপমাত্রা [১] ভোট ডাকাতির জন্যই ব্যালট চায় বিএনপি: ওবায়দুল কাদের [১] দুর্গাপূজা উপলক্ষে মাহমুদকাটী সার্বজনীন পুজা মন্দিরে বস্ত্র বিতরণ ও আলোচনা সভা

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি রংপুরের কৃতি সন্তান প্রফেসর একেএম জাকির হোসেন

কুড়িগ্রাম প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ২৮৭ বার পঠিত

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের মধ্য দিয়ে প্রাতিষ্ঠানিক কার্যক্রমের শুভসূচনা।

অভিনন্দন রংপুরের কৃতি সন্তান প্রফেসর একেএম জাকির হোসেন, ভাইস চ্যান্সেলর, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় (সাবেক প্রোক্টর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ)।

প্রফেসর ড. একেএম জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে এম.এস ডিগ্রী লাভ করেন । পরে তিনি গিফু ইউনিভার্সিটি, জাপান (The Gifu University, Japan) থেকে প্ল্যান্ট ফিজিওলজি এন্ড বায়োকেমিস্ট্রি বিষয়ে পিএইচ.ডি এবং জাপান ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এগ্রিকালচারাল সায়েন্স (Japan International Research Center for Agricultural Sciences, Tsukuba, Japan) থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন । ১৯৯৭ সনে প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে লেকচারার হিসেবে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। পরবর্তীতে ২০০০ সনে সহকারী প্রফেসর, ২০০৫ সনে সহযোগী প্রফেসর এবং ২০১০ সনে তিনি প্রফেসর পদে উন্নীত হন।

সফল কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. একেএম জাকির হোসেন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও সীড সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর, প্রোক্টর, পরিচালক, বিশ্ববিদ্যালয় সিকিউরিটি কাউন্সিল, পরিচালক পরিবহন শাখা, সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয় ক্লাব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত যুগ্ম সম্পাদক ও সহ সভাপতি, সিনিয়র সহ-সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন,বাকৃবি এবং শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন প্রশাসনিক দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রফেসর ড. একেএম জাকির হোসেন বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেছেন। তার লেখা ৫০টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ মকবুল হোসেন ও জামিলা খানম এর পুত্র প্রফেসর ড. একেএম জাকির হোসেন ১৯৬৯ সনের ২৮ সেপ্টেম্বর রংপুর জেলার বদরগঞ্জ থানার অন্তর্গত উত্তর বাউচান্দি, পাকের মাথা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে প্রফেসর ড. একেএম জাকির হোসেন খান বিবাহিত, তাঁর স্ত্রী প্রফেসর ড. ফৌজিয়া সুলতানা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের শিক্ষক এবং তিনি দুই পুত্র সন্তানের জনক।নিউজ সংগৃহীত।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved sahas24bd© 2019-2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting